• বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

স্কাউট আন্দোলনের সর্বোচ্চ সম্মান রৌপ্য ব্যঘ্র অ্যাওয়ার্ড পেলেন অধ্যা. রবীন্দ্রনাথ চৌধুরী

স্কাউট আন্দোলনের
সর্বোচ্চ সম্মান রৌপ্য
ব্যঘ্র অ্যাওয়ার্ড পেলেন
অধ্যা. রবীন্দ্রনাথ চৌধুরী

# নিজস্ব প্রতিবেদক :-

অধ্যাপক রবীন্দ্রনাথ চৌধুরী দীর্ঘদিন ধরে স্কাউট আন্দোলনের সঙ্গে যুক্ত। বলা যায়, তিনি কিশোরগঞ্জ জেলার স্কাউট আন্দোলনের একজন পুরোধা সংগঠক। তিনি ছিলেন কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ। ছিলেন জেলা রোভারের সম্পাদক ও কমিশনার। বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি। স্কাউট আন্দোলন বিকাশে অনবদ্য ভূমিকার জন্য তিনি বিভিন্ন সময় বিভিন্ন অ্যাওয়ার্ড পেয়ে সম্মানিত হয়েছেন। এবার পেলেন সর্বোচ্চ সম্মান ‘রৌপ্য ব্যঘ্র’ অ্যাওয়ার্ড। এই অ্যাওয়ার্ডটি দিয়ে থাকেন চীফ স্কাউট রাষ্ট্রপতি। ২৭ জুন সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে তার হাতে এই পদকটি তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মো. আবদুল হামিদ জুম প্রযুক্তিতে সংযুক্ত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার মোজাম্মেল হক খান।
রবীন্দ্রনাথ চৌধুরী ১৯৫৬ সালের ৩ আগস্ট কিশোরগঞ্জের বাজিতপুরে সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি স্কুল জীবন থেকেই স্কাউট আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত হন। শিক্ষাজীবন শেষে তিনি ১৯৮১ সালে নেত্রকোণা সরকারি কলেজে গণিতের প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। ২০০৯ সালে তিনি কিশোরগঞ্জ শহরের সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ নিযুক্ত হন। ২০১৬ সালের ২ আগস্ট তিনি অবসরে যান। তিনি ১৯৯৫ সালে সার্টিফিকেট অ্যাওয়ার্ড পান। ২০০০ সালে ঢাকা বিভাগে শ্রেষ্ঠ রোভার সম্পাদক নির্বাচিত হন। ২০০১ সালে মেডেল অব মেরিট অ্যাওয়ার্ড, ২০১৪ সালে লংসার্ভিস ডেকোরেশন অ্যাওয়ার্ডসহ বিভিন্ন সময় বিভিন্ন অ্যাওয়ার্ড পান। ২০১১ ও ২০১৭ সালে ঢাকা বিভাগে শ্রেষ্ঠ জেলা রোভার কমিশনার নির্বাচিত হন। ২০১৫ সালে স্কাউটিংয়ের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ইলিশ’ পদক পান। তিনি ২০১২ থেকে ২০১৫ এবং ২০১৯ সাল থেকে অদ্যাবধি রোভার অঞ্চলের সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন। স্কাউটিং সম্প্রসারণ ও উন্নয়নে ধারাবাহিক অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২০ সালে তিনি বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যঘ্র’ পদকে ভূষিত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *